স্বাধীন দেশে বসে আমি গর্ব করছি আজ,
মাতৃভাষা বাংলা মোদের সকল ভাষার তাজ!
শির দিয়েছি বীর দিয়েছি-এই ভাষারই তরে,
একুশ তাই ভাষা দিবস-এই ধরণীর পরে।


ভুলিনী-ভুলবনা,ভুলবনা বায়ান্নের কথা
মাতৃভাষার সিঁড়ি বেয়ে আনছি স্বাধীনতা।
বুক ফুলিয়ে চলি ফিরি মায়ের ভাষায় বলি
বাংলা মোদের মাতৃভাষা,বাংলা ফুলের কলি।
মাতৃভাষা,মাতৃভূমি জানি,একসূত্রে গাঁথা-
রক্ত দিয়ে আনছি তাই দু’য়ের স্বাধীনতা।


বীর বাঙালীর শানিত ধারা ভাসে আজও চোখে,
সেই ধারাতেই স্বাধীন দেশে বাংলা বলি মুখে।
ছল ছল আঁখি জল আজও সবার ঝরে
সারা জীবন গাইব গান বীর শহীদের তরে।
তল্লাস করে দেখবো আরো গাজীরা সব কোথায়?
শত কোটি সালাম দিয়ে নেব এঁদের মাথায়।